রবিবার, ১৬ Jun ২০১৯, ০৭:২৯ অপরাহ্ন
৪৪.০১ °সে

বিজ্ঞান-প্রযুক্তি


আজ থেকে বঙ্গবন্ধু স্যাটেলাইটের বাণিজ্যিক কার্যক্রম শুরু।

ফাইল ছবি

আজ রবিবার থেকে আনুষ্ঠানিকভাবে শুরু হতে যাচ্ছে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১-এর বাণিজ্যিক কার্যক্রম।

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ (বিএস-১)-এর বাণিজ্যিক কার্যক্রম পরিচালনার জন্য গঠিত বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিসিএসসিএল) ইতিমধ্যে দেশের বিভিন্ন বেসরকারি টেলিভিশন চ্যানেলের সঙ্গে চুক্তি সম্পাদন করেছে।

টেলিভিশন চ্যানেলের আর্থ স্টেশন স্থাপন অনেক ব্যয়বহুল হওয়ায় বিএস-১-এর ভূ-কেন্দ্রের সঙ্গে অপটিক্যাল ফাইবারের মাধ্যমে সংযোগ স্থাপন করছে বিসিএসসিএল।

বিসিএসসিএলের চেয়ারম্যান শাহজাহান মাহমুদ বলেছেন, কয়েক মাসের পরীক্ষামূলক কার্যক্রম সফলভাবে সম্পন্ন হওয়ার পর আজ থেকে আনুষ্ঠানিকভাবে বিএস-১-এর বাণিজ্যিক কার্যক্রম শুরু করা হচ্ছে। এ ব্যাপারে তাঁরা টেলিভিশন চ্যানেলগুলোর সঙ্গে অন্যান্য চুক্তি স্বাক্ষর করবেন। বিএস-১ থেকে সেবা পেতে চ্যানেলগুলোর কোনো রকম আর্থ স্টেশন স্থাপনের প্রয়োজন হবে না।

উল্লেখ্য, গত বছর ১২ মে বিশ্বের ৫৭তম দেশ হিসেবে বাংলাদেশ স্যাটেলাইট উৎক্ষেপণ করে।

মন্তব্যসমূহ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুক পেইজ

শিরোনাম

● বাংলাদেশে বিনিয়োগ করুন, জাপানের ব্যবসায়ীদের প্রধানমন্ত্রী। ● বিদ্যুৎ চালিত ট্রেনও আসবেঃ প্রধানমন্ত্রী ● মানুষকে চরম মূল্য দিতে হচ্ছেঃ ড.কামাল ● রুমিন ফারহানার প্রার্থিতা বৈধ ঘোষণা। ● রুমিন ফারহানার প্রার্থিতা বৈধ। ● যে কোন দলের জন্য হুমকি হতে পারেন ওয়ার্নার। ● ইন্দোনেশিয়ায় আবারও প্রেসিডেন্ট নির্বাচিত উইদোদো। ● শক্তিশালী বার্তা ফখরুলই দিতে পারতেনঃ কাদের ● সব ধর্মই শান্তির কথা বলেঃ প্রধানমন্ত্রী ● হুয়াওয়ে বন্ধ অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ।