রবিবার, ১৯ মে ২০১৯, ০১:২০ অপরাহ্ন
৩৯.২১ °সে

বিজ্ঞান-প্রযুক্তি


ট্রেনের টিকিট এখন হাতের মুঠোয় !

ফাইল ছবি

লাইনে দাঁড়িয়ে আর ট্রেনের টিকিট নয়।আপনার হাতে ‍মুঠোয় এখন প্রযুক্তি। বাসায় বসেই কাটতে পারেন নিরাপধ ভ্রমণের নিশ্চয়তার প্রদানকারী ট্রেনের টিকিট।

ট্রেনকে নিরাপদ ভ্রমণের ভরসা মানেন বেশির ভাগ যাত্রী। নতুন বা পুরোনো গন্তব্যে যেতে রেলগাড়িই বেছে নিতে চান সবার আগে। ঈদের সময় টিকিট কাটতে দীর্ঘ লাইনে দাঁড়ানো কিংবা সময়সূচি নিয়ে দ্বিধায় থাকার কারণে কেউ কেউ বিমুখ গণপরিবহনের এ সেবা নিতে। প্রযুক্তির কল্যাণে ট্রেনের টিকিট কাটা এবং ট্রেনের বর্তমান অবস্থান জানতে চালু হয়েছে অ্যাপ এবং এসএমএস সেব।

রেলের টিকিট ক্রয়ের সুবিধার্থে ‘রেল সেবা’ নামে মোবাইল অ্যাপ চালু করেছে বাংলাদেশ রেলওয়ে। সব আন্তনগর ট্রেনের ৫০ শতাংশ টিকিট এখন থেকে অ্যাপ, মোবাইল ও অনলাইনের মাধ্যমে পাওয়া যাবে।

এই অ্যাপের মাধ্যমে একসঙ্গে ৫০০ যাত্রী ট্রেনের টিকিট সংগ্রহ করতে পারবেন। এ ছাড়া প্রতি ঘণ্টায় অ্যাপের মাধ্যমে ১৫ হাজার টিকিট সংগ্রহ করা যাবে। আগের মতোই একজন যাত্রী অ্যাপের মাধ্যমে সর্বোচ্চ চারটি টিকিট নিতে পারবেন।

মন্তব্যসমূহ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুক পেইজ

শিরোনাম

● আজ শেষ হচ্ছে ভারতের লোকসভা নির্বাচন। ● ফখরুলের আসনে মান্না । ● আড়াই মাস পর নিজ মন্ত্রণালয়ে কাদের। ● জেল জুলুম উপেক্ষা করে রাস্তায় নামতে হবেঃ গয়েশ্বর ● সৌদি বাদশাহর আমন্ত্রণ পেলেন প্রধানমন্ত্রী। ● স্বপ্নের ট্রফি বাস্তবে ধরা দিল। ● ঈদে মোশারফ করিমের যমজ-১১ ● এত বড় দায়িত্ব নিতে হবে ভাবিনিঃ প্রধানমন্ত্রী ● পানি শূন্যতার কারণেও ঠোঁট ফাটতে পারে। ● সর্বনিম্ন ফিতরা ৭০ টাকা সর্বোচ্চ ১৯৮০।