শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ১১:৪৩ পূর্বাহ্ন
৩২.৮৫ °সে

বিজ্ঞান-প্রযুক্তি


রেসিং কারের রেসিপি

dsf

রেসিং ট্র্যাকে শাঁই শাঁই করে ছুটে চলা গাড়ি দেখতে অনেকেরই ভালো লাগে। গাড়ি দেখে মনে প্রশ্ন জাগতে পারে, কোন জাদুবলে তৈরি হয় এ ধরনের দৃষ্টিনন্দন গাড়ি? কার্বন ফাইবার ব্যবহার করে যেভাবে হালকা-পাতলা, ক্ষমতাসম্পন্ন স্পোর্টস কার তৈরি হচ্ছে, এতে এ প্রশ্ন ওঠা স্বাভাবিক।

প্রশ্নের উত্তর জানতে চোখ রাখতে পারেন যুক্তরাজ্যের বাণিজ্যিক এলাকা ব্রিস্টলে। এখানেই আছে বার্থা নামের একটি সূচিশিল্প প্রতিষ্ঠান, যার কাজ হচ্ছে কার্বন ফাইবার বা কার্বনের বিশেষ তন্তুর বুননে গাড়ির বিভিন্ন উপকরণ তৈরি করা। বার্থা শব্দটির অর্থও এর কাজের সঙ্গে মিলে যায়। বার্থা মানে তাঁত বা বিশাল বয়নযন্ত্র। অটোমেটেড বা স্বয়ংক্রিয় বুনন মেশিন বার্থা ২৮৮টি ববিন থেকে কার্বন ফাইবারের ফিতা টেনে বিমানের প্রপেলার, জাহাজের হাইড্রোফয়েল বা স্পোর্টস কারের চাকা নিখুঁতভাবে বুনতে পারে। দ্রুত ও নিখুঁতভাবে যন্ত্রটি বুনে চলে আধুনিক স্পোর্টস কারের প্রয়োজনীয় উপকরণ।

ইকোনমিস্টের এক প্রতিবেদনে বলা হয়, স্টিল ও অ্যালুমিনিয়ামের বিকল্প হিসেবে বিভিন্ন কারখানায় কার্বন ফাইবারের ব্যবহার শুরু হয়েছে। ১৮ শতকে পোশাকশিল্পে কারিগরি প্রযুক্তির ছোঁয়া লাগে এবং আধুনিক কারখানার যাত্রা শুরু হয়। তখন থেকেই উৎপাদন শিল্পে বৈপ্লবিক মাত্রা পেয়েছে। এখন সেখানে কার্বন ফাইবারের মতো নতুন উপাদান ও ডিজিটাল প্রক্রিয়ার ব্যবহার শুরু হয়েছে। নতুন যেসব পদ্ধতি বর্তমানে ব্যবহার হচ্ছে, তার মধ্যে রয়েছে স্বয়ংক্রিয় বুননযন্ত্রে কার্বন ফাইবার তৈরির বিষয়টি। এতে ধীরগতির কর্মীনির্ভর উৎপাদনব্যবস্থার বদলে ব্যাপক উৎপাদনপ্রক্রিয়ার দিকে এগোচ্ছে এ শিল্প খাত। ফলে, এ খাতে ব্যাপক পরিবর্তন চোখে পড়ছে।

মন্তব্যসমূহ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুক পেইজ

শিরোনাম

● খালেদা জিয়াকে হত্যার নকশা তৈরি করেছে সরকারঃ রিজভী ● দাঁত মজবুত রাখার উপায়। ● বাংলাদেশ বিশ্বের সেরা শিক্ষকঃ বান কি-মুন। ● ’আব্বাস’ নিয়ে নিরব যা বললেন। ● রোহিঙ্গাদের কারণে প্রাকৃতিক ভারসাম্য নষ্ট হচ্ছেঃ প্রধানমন্ত্রী ● ঐক্যফ্রন্ট ছাড়ার ঘোষণা কাদের সিদ্দিকীর। ● বিশ্বকাপে সেরা বোলারের তালিকায় মোস্তাফিজ। ● এক যুগ পর চ্যাম্পিয়ন ব্রাজিল। ● জেনেবুঝে বিনিয়োগ করুনঃ প্রধানমন্ত্রী। ● গ্যাসের দাম বাড়ানো যৌক্তিকঃ কাদের