মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ০৫:০২ পূর্বাহ্ন
২২.৩১ °সে

বিজ্ঞান-প্রযুক্তি


বাবার ল্যাপটপ যেভাবে খুলে ফেলল শিশু

ddsa

যন্ত্রের নিরাপত্তার জন্য ‘ফেস আনলক’ বা চেহারা শনাক্তকরণ প্রযুক্তি এখন বেশ পরিচিত। অনেক স্মার্টফোন ও ল্যাপটপে এ প্রযুক্তি ব্যবহৃত হচ্ছে। তবে সব যন্ত্রের ক্ষেত্রে শুধু ফেস আনলক পদ্ধতি ব্যবহার করে তা নিরাপদ ভাবা ঠিক হবে না। কারণ, সহজেই এ প্রযুক্তিকে বোকা বানানো যায়। সম্প্রতি আয়ারল্যান্ডের ইউরোপীয় পার্লামেন্টের নির্বাচিত সদস্য ম্যাট কার্থির এমন অভিজ্ঞতা হয়েছে।

ফেস আনলক করে রাখা ম্যাট কার্থির এইচপি ল্যাপটপ খুলে ফেলেছে শিশু। বিষয়টি টুইটারে তিনি প্রকাশ করার পর থেকে সেখানে নানা প্রতিক্রিয়া পেয়েছেন। অনেকেই এইচপির স্পেকট্রা সিরিজের ল্যাপটপ নিয়ে প্রশ্ন তুলছেন। ওই সিরিজের ল্যাপটপে উইন্ডোজ হ্যালো ফেসিয়াল রিকগনিশন প্রযুক্তি ব্যবহৃত হয়েছে।

কার্থি বলেন, নির্বাচনের জন্য প্রিন্ট করা লিফলেটে তাঁর মুখের ছবি ছিল। সেই ছবি দেখিয়ে ল্যাপটপের ফেস আনলক ফিচারকে বোকা বানিয়েছে তাঁর শিশুরা। এরপর তাঁর ল্যাপটপে ঢুকে ইচ্ছামতো ব্যবহার করেছে এবং ল্যাপটপের চার্জ শেষ করে ফেলেছে।

মন্তব্যসমূহ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুক পেইজ

শিরোনাম

● খালেদা জিয়াকে হত্যার নকশা তৈরি করেছে সরকারঃ রিজভী ● দাঁত মজবুত রাখার উপায়। ● বাংলাদেশ বিশ্বের সেরা শিক্ষকঃ বান কি-মুন। ● ’আব্বাস’ নিয়ে নিরব যা বললেন। ● রোহিঙ্গাদের কারণে প্রাকৃতিক ভারসাম্য নষ্ট হচ্ছেঃ প্রধানমন্ত্রী ● ঐক্যফ্রন্ট ছাড়ার ঘোষণা কাদের সিদ্দিকীর। ● বিশ্বকাপে সেরা বোলারের তালিকায় মোস্তাফিজ। ● এক যুগ পর চ্যাম্পিয়ন ব্রাজিল। ● জেনেবুঝে বিনিয়োগ করুনঃ প্রধানমন্ত্রী। ● গ্যাসের দাম বাড়ানো যৌক্তিকঃ কাদের