শনিবার, ২০ Jul ২০১৯, ০৭:১০ পূর্বাহ্ন
৩০.৩৯ °সে

আন্তর্জাতিক


১২ বছরে ৫ হাজার শিশু বদল !

ফাইল ছবি

নার্স মানেই যেন সাদা অ্যাপ্রনে শুভ্রতার প্রতীক। ফ্লোরেন্স নাইটিঙ্গেলের সেই মানবতা। হাসপাতালে চিকিৎসকরা যতটুকু গুরুত্বপূর্ণ ঠিক ততটাই যেন গুরুত্বপূর্ণ হয়ে উঠেছেন নার্সরা।

তবে এবার সন্ধান পাওয়া গেল ব্যতিক্রমী এক নার্সের। যিনি মৃত্যুপথযাত্রী হয়ে প্রকাশ করলেন তার কর্মজীবনে এক পাপের কথা।

তিনি জানালেন, ১২ বছরের কর্মজীবনে ৫ হাজার শিশু অদল-বদল করেছেন তিনি। আর এ কাজটি করেছেন শুধু মজার ছলেই। খবর জাম্বিয়ার অবজারভারের

আফ্রিকার জাম্বিয়ার ইউনিভার্সিটি টিচিং হাসপাতালের প্রসূতি ওয়ার্ডের ওই নার্সের নাম এলিজাবেথ মুয়েআ।

বর্তমানে মরণরোগ ক্যানসারে আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন তিনি। নিজের এই কৃতকর্মের জন্য সৃষ্টিকর্তার কাছে ক্ষমা চেয়েছেন ওই সেবিকা।

হাসপাতালের বেডে শুয়ে এ প্রসঙ্গে জাম্বিয়ার অবজারভারকে দেয়া সাক্ষাৎকারে মুয়েআ বলেন, আমি খুব শিগগিরই মারা যাব। তবে মারা যাওয়ার আগে আমি আমার অপরাধ স্বীকার করতে চাই। বিশেষ করে ঈশ্বরের কাছে এবং সেইসব লোকদের কাছে যারা ইউনিভার্সিটি টিচিং হাসপাতালে সন্তান জন্ম দিয়েছেন।

শয্যাশায়ী ওই বৃদ্ধা নার্স বলেন ‘আমি ১৯৮৩ থেকে ১৯৯৫ সাল পর্যন্ত অন্তত ৫ হাজার শিশুকে অদল-বদল করেছি। কোনো কিছুর লাভে এটা করিনি। স্রেফ মজা করতে এই ঘৃণ্য কাজ করেছি আমি। আমি এখন অনুতপ্ত। আমি চাই ঈশ্বর এবং জাম্বিয়ানরা আমাকে ক্ষমা করুক’।

মন্তব্যসমূহ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুক পেইজ

শিরোনাম

● খালেদা জিয়াকে হত্যার নকশা তৈরি করেছে সরকারঃ রিজভী ● দাঁত মজবুত রাখার উপায়। ● বাংলাদেশ বিশ্বের সেরা শিক্ষকঃ বান কি-মুন। ● ’আব্বাস’ নিয়ে নিরব যা বললেন। ● রোহিঙ্গাদের কারণে প্রাকৃতিক ভারসাম্য নষ্ট হচ্ছেঃ প্রধানমন্ত্রী ● ঐক্যফ্রন্ট ছাড়ার ঘোষণা কাদের সিদ্দিকীর। ● বিশ্বকাপে সেরা বোলারের তালিকায় মোস্তাফিজ। ● এক যুগ পর চ্যাম্পিয়ন ব্রাজিল। ● জেনেবুঝে বিনিয়োগ করুনঃ প্রধানমন্ত্রী। ● গ্যাসের দাম বাড়ানো যৌক্তিকঃ কাদের